Tuesday, January 7, 2014

নির্বাচন পুরোপুরিভাবে ব্যর্থ হয়েছে



বাংলাদেশের দশম জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলকে উদ্বেগজনক আখ্যা দিয়ে কানাডার পররাষ্ট্রমন্ত্রী জন বেয়ার্ড এক বিবৃতিতে বলেন, তার দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একীভূত হয়ে বলতে চায় যে, বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলো ৫ জানুয়ারির নির্বাচনকে পুরোপুরিভাবে অংশগ্রহণমূলক করতে ব্যর্থ হয়েছে।
সোমবার রাতে ঢাকাস্থ কানাডার দূতাবাস থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলা হয়।
বিবৃতিতে কানাডার পররাষ্ট্রমন্ত্রী বলেন, গণতন্ত্রে ভিন্নমতের সহাবস্থান সব সময়ই থাকতে পারে। তবে দশম জাতীয় সংসদ নির্বাচনে অর্ধেকের বেশি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার বিষয়টি গণতন্ত্রের জন্য হতাশাব্যঞ্জক।
রাজনৈতিক সহিংসতায় শতশত লোক মারা গেছে। আমরা চাইনা এ সংঘাত দীর্ঘায়িত হোক। রাজনৈতিক মতানৈক্য নিয়ে মৃত্যু অগ্রহণযোগ্য। এ ছাড়া রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে দেশের অর্থনীতিতে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ছে। কাজেই সহিংসতা দীর্ঘায়িত হলে দীর্ঘ মেয়াদে ক্ষতির মুখে পড়বে বাংলাদেশের অর্থনীতি।
কানাডা বাংলাদেশের উন্নয়ন সহযোগী দেশ হিসেবে এ বিষয়টি নিয়ে চিন্তিত উল্লেখ করে সব রাজনৈতিক দলকেই জাতীয় স্বার্থে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি। সেই সঙ্গে আগামীতে সব দলের অংশগ্রহণে একটি নতুন নির্বাচনের আহ্বান জানান কানাডীয় পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমরা আশা করছি এ বিষয়ে শিগগিরই দলগুলোর মধ্যে সমঝোতা হবে। এর ফলে যে নির্বাচন হবে তার ফলাফল হবে সব বাংলাদেশির কাছেই গ্রহণযো্গ্য।

No comments:

Post a Comment